About Our Courses

Our Online Course Plan

Our Courses

হ্যালো আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । দীর্ঘ ১৫ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller, Amarbebsha Ltd সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ডেটা সাইন্স, মেশিন লার্নিং, বিগ ডেটা, ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। এছাড়াও বাংলাদেশের ১৮৫ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ১২০ এরও অধিক ছাত্র আমার হাতে জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার হয়েছেন।

আজকে যারা ইন্ডাস্ট্রিতে লিড দিচ্ছেন তাদের মধ্যে অনেকেই তাদের Zend Certification Course আমার কাছে সম্পর্ন করেছেন। বিশেষ করে বাংলাদেশের স্বনামধন্য প্রতিষ্ঠান

১. Olleyo এর CTO নির্জর আনজুম
২. Brain Station 23 এর Technical Lead, Bulbul Mahmud Nito
৩. WeDevs এর Head of Engineering Shams Sadek
৪. Infostation এর Head Of Engineer, Lincoln Mahmud
5. BluBird Interactive Ltd এর CTO, Kazi Shahin
6. Softzino Technologies এর Principal Software Engineer, Shahin Sheikh

সহ আরো অনেকেই আমার ছাত্র।

আমি কখনোই বলবোনা এরা সহ আরো যারা অনেকেই আমার ছাত্র আজকে তাদের ক্যারিয়ার এ ভালো করতেছে , তারা আমার কোর্স করাতেই আজকের এই পজিশনে আসছে। আমি মনে করি পৃথিবীর কোনো শিক্ষকই আপনাকে ক্যারিয়ার এর সর্বোচ্চ পর্যায়ে পৌছায়ে দিবেনা।

তবে আপনার শেখার শুরুটা যদি একটি ভালো কোর্স এবং একজন ভালো মেন্টর দিয়ে , এবং সেই সাথে যদি আপনার পরিশ্রম এবং চেষ্টা অব্যহত থাকে , তাহলে আপনার ক্যারিয়ার এ সফল হওয়াটা তুলনামূলক সহজ হয়।

সাধারণত বাংলাদেশের তরুণরা Web Development বা Software Development শেখার পর তাদের ক্যারিয়ার দুইভাবে প্রতিষ্ঠিত করতে পারে। এক হচ্ছে বাংলাদশের লোকাল কোম্পানি গুলোতে চাকরি নিয়ে তাদের ক্যারিয়ার প্রতিষ্ঠিত করে। আর দ্বিতীয়টি হচ্ছে ফ্রীল্যানসিং বা আউটসোর্সিং এর মাধ্যমে দেশে বসে বিদেশের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের হয়ে কাজ করার মাধ্যমে। একজন ছাত্রের ক্যারিয়ার এর কথা বিবেচনা করে আমরা আমাদের এই কোর্স গুলোকে দুটি বিভাগে সাজিয়েছি।

আর এই দুই জায়গাতেই মূলত দুটি Programming Language ভিত্তি করেই কাজ গুলো হয়।

প্রথমটি হলো PHP Programming Language ভিত্তিক আর দ্বিতীয়টি হলো Python Programming Language ভিত্তিক।

PHP Programming Language ভিত্তিক ক্যারিয়ার ট্র্যাক কে সামনে রেখে আমি কোর্স গুলোকে তিনটি ভাগে ভাগ করেছি।

এক হচ্ছে যারা একদমই নতুন , এবং এই সেক্টরে কাজ শেখা শুরু করতে চায় , তাদের কথা বিবেচনা করে Complete Full Stack Web Development Course.

যেখানে মূলতঃ ছাত্রদেরকে HTML,CSS,JavaScript, Jquery, Bootstrap, TailwindCSS, PHP এবং MySQL সব কিছুই বেসিক থেকে মিড্ লেভেল পর্যন্ত ধাপে ধাপে শেখানো হয়। এবং একটি কমপ্লিট প্রজেক্ট হাতে খড়িতে করানো হয়। এতে একজন শিক্ষাত্রী অনায়াসে যেকোনো সফটওয়্যার কোম্পানি বা ওয়েব ডেভেলপমেন্ট কোম্পানিতে জুনিয়র প্রোগ্রামার হিসেবে আবেদন করতেপারেন। এবং যেকোনো সফটওয়্যার কোম্পানিতে অনায়াসে তুলনা মূলক কম জটিল কাজ গুলো সম্পন্ন করতে পারে।

দ্বিতীয় যে কোর্সটি আমরা অফার করি , সেটা হচ্ছে যারা ইতিমধ্যে ওয়েব ডেভেলপমেন্ট পারেন। বা দীর্ঘদিন ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করে আসছেন। যারা লোকাল বা ইন্টারন্যাশনাল কোম্পানি গুলোতে একটি ভালো স্যালারি এবং পজিশনে চাকরি করতে ইচ্ছুক। যারা ভবিষ্যতে লারাভেল ফ্রেমওয়ার্ক কিংবা ওয়ার্ডপ্রেস প্লাগিন ডেভেলপমেন্ট এ অ্যাডভান্স লেভেলে কাজ করতে চায় তাদের জন্য ZEND Certified PHP Engineering কোর্স। এই কোর্সটি পিএইচপি-তে একজন প্রোগ্রামার কে PHP Language এর উপর একটি দৃঢ় ভিত্তি প্রদান করে, কোর্সটি তে আপনাকে বেসিক থেকে পিএইচপি অ্যাডভান্স শেখার জন্য অনেকগুলি উদাহরণ হাতে-খড়ি শেখানো হয়।

PHP Programming Language ভিত্তিক ক্যারিয়ার ট্র্যাক এ তৃতীয় যে কোর্সটি আমরা অফার করি সেটা হচ্ছে Mastering Laravel with ReactJS Course. এই কোর্সে আমরা ছাত্রদেরকে Laravel 10X এবং ReactJS 18.X এর একদম বিগিনিং থেকে অ্যাডভান্স সবকিছু পুঙ্খানুপুঙ্খ শেখানো হয় । যদিও এই কোর্সটি করার জন্য Laravel এবং ReactJS নিয়ে কোন রকমের পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন নেই , তবে এটি তাদের জন্য যারা আমাদের পূর্বের দুটি কোর্স যথাক্রমে Full Stack Web Development Course অথবা ZEND Certified PHP Engineering course এর যেকোনো একটি অন্তত পক্ষে সফল করছেন , তাদের জন্য। আমরা এই কোর্সের সিলেবাস হিসেবে লারাভেলের ডকুমেন্টেশনকেই ফলো করি । শুধু সামান্য পার্থক্য থাকবে। আর তা হচ্ছে , লারাভেলের ডকুমেন্টেশনে দেওয়া লারাভেল 10X এর প্রত্যেকটি ফীচার কে ছোট ছোট প্রজেক্ট দিয়ে দেখানো হবে। যেন ছাত্ররা লারাভেল দিয়ে যেকোনো জটিল প্রজেক্ট অনায়াসে শেষ করতে পারে। এই কোর্স শেষে একজন ছাত্র Laravel Framework ব্যবহার করে যেকোনো ধরণের Advance এবং Enterprise Grade এর Professional বিভিন্ন প্রজেক্ট তৈরি করতে পারবে। এবং নিজেই তার প্রজেক্টের প্রয়োজনে Custom Service Container, Custom Service Provider এবং বিভিন্ন custom Facade তৈরি সহ বিভিন্ন জটিল কাজ গুলোকে সমাধান করার জন্য ইচ্ছেমতো Laravel Package Development করতে পারবে। আরো আছে একটি কমপ্লিট ই-কমার্স প্রজেক্ট!

সর্বশেষ এইবার আসুন কথা বলি আমাদের Python Programming Language ভিত্তিক কোর্স নিয়ে। এখানে আমরা মাত্র একটা কোর্স ই অফার করি। যার নাম দিয়েছি আমরা Web Development, Data Science and Big Data Course with Python, MongoDB, MySQL and Django.

এই কোর্সে আমরা আপনাকে পাইথন একদম বিগিনিং থেকে অ্যাডভান্স সবকিছু পুঙ্খানুপুঙ্খ শেখানো হবে। এছাড়াও এই কোর্সটি করার জন্যও আপনার পাইথন নিয়ে কোন রকমের পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন নেই । কীভাবে পাইথন কোড করতে হয় ,ডেটা সায়েন্সে, ব্লকচেইন এবং মেশিন লার্নিং এ ব্যবহার করতে হয় এবং কীভাবে ডেটা সায়েন্স, ব্লক চেইন পদ্ধতি গুলো প্রয়োগ করতে হয় এবং পাইথন প্রোগ্রামিং সম্পর্কিত প্রয়োজনীয় ডেটা বিশ্লেষণ দক্ষতা এবং ধারণাগুলি অর্জন করতে হয় তা শেখানো হবে। মূলতঃ আপনি এখানে নিম্নোক্ত বিষয়গুলোতে এক্সপার্ট হবেন :

1. Python Beginning to Advance
2. Machine Learning with Python
3. Big Data Handling with Python
4. Data Analytics & Data Science with Python
5. Python with MySQL
6. Python with MongoDB
7. Blockchain with Python
8. Django Web Framework

এতে আপনি ডিমান্ড অনুযায়ী ভবিষ্যতে নিম্নোক্ত ট্র্যাকের যেকোনোটিতে আপনার ক্যারিয়ার গড়তে পারবেন। ট্র্যাক গুলো হচ্ছে :

1. Web Development
2. Software Development
3. Data Science
4. Big Data
5. Machine Learning(ML)
6. Blockchain