Error Handling in PHP

Error Handling in PHP

PHP -তে Error handling হল একটি PHP script এক্সেকিউশন করার সময় ঘটে যাওয়া error গুলি সনাক্তকরণ এবং তা প্রতিহত বা ম্যানেজ করার প্রক্রিয়া। syntax errors, runtime errors, এবং logic errors এর মতো বিভিন্ন কারণের কারণে Errors হতে পারে।

আবার এভাবেও আমরা বলতে পারি PHP -তে Error handling হল আপনার প্রোগ্রাম দ্বারা উত্থাপিত Error গুলি ধরার এবং তারপরে যথাযথ ব্যবস্থা নেওয়ার একটি প্রক্রিয়া। একজন প্রোগ্রামারের কাছে এটি এই জন্য গুরুত্বপূর্ণ কারণ এটি প্রোগ্রামারকে তার কোডের অপ্রত্যাশিত আচরণ রোধ করতে এবং তার প্রোগ্রামটি সঠিকভাবে কাজ করে চলেছে তা নিশ্চিত করতে দেয়।

এছাড়াও PHP -তে Error handling বলতে errors, exceptions এবং অন্যান্য অপ্রত্যাশিত পরিস্থিতিগুলি পরিচালনা এবং মোকাবেলা করার প্রক্রিয়া বোঝায় যা একটি পিএইচপি প্রোগ্রাম এক্সেকিউট করার সময় ঘটতে পারে। এটি এমনভাবে Error গুলি সনাক্ত করা, রিপোর্ট করা এবং পরিচালনা করা জড়িত যা প্রোগ্রামটিকে exceptional পরিস্থিতিগুলি সুন্দরভাবে পরিচালনা করতে এবং কার্যকর করা চালিয়ে যেতে, বা Error গুলি থেকে পুনরুদ্ধার করার জন্য যথাযথ পদক্ষেপ নিতে দেয়৷

PHP-তে error handling এর উপায়

PHP-তে, error handling করার জন্য বেশ কয়েকটি মেথড রয়েছে।

  1. Error Reporting Levels: PHP বিভিন্ন error reporting লেভেল প্রদান করে যা নির্ধারণ করে যে কোন ধরণের error report করা হয়েছে এবং কোন ধরণের report প্রদর্শিত হবে। আপনি php.ini কনফিগারেশন ফাইলের error_reporting directive অথবা error_reporting()ফাঙ্কশনে আপনার পছন্দসই error reporting level সেট করতে পারেন। Common error reporting level গুলো নিম্নরুপঃ
    • E_ERROR : এর দ্বারা বুঝানো হয় শুধুমাত্র fatal error গুলো (যেমন কোনো কিছুকে 0 (zero) দিয়ে ভাগ দেওয়া। ) দেখাবে।
    • E_WARNING: এর দ্বারা বুঝানো হয় শুধুমাত্র warning report গুলো (যেমন একটি undefined variable কে print করা ) দেখাবে।
    • E_PARSE: এর দ্বারা বুঝানো হয় শুধুমাত্র Invalid Syntax এর error গুলো দেখাবে।
    • E_STRICT এর দ্বারা বুঝানো হয় শুধুমাত্র কোডিং নীতিমালা জনিত error গুলো (যেমন একটি deprecated features অথবা functions ব্যবহার করা ) দেখাবে।
    • E_NOTICE: এর দ্বারা বুঝানো হয় শুধুমাত্র Notice Level error গুলো (যেমন একটি undefined variable কে print করা ) দেখাবে।
    • E_ALL : এর দ্বারা বুঝানো হয় যে সব ধরণের error দেখাবে

    Zend Certified PHP Engineering (ZCPE) Course

  2. Displaying Errors: php.ini ফাইলের display_errors directive নিয়ন্ত্রণ করে যে errors গুলি ইউজারদের কাছে প্রদর্শিত হবে কি না। আপনি চাইলে production environment এ, সম্ভাব্য sensitive information প্রকাশ করা থেকে রোধ করার জন্য display_errors কে Off সেট করে রাখতে পারেন । তবে, development environment এ, error debugging এবং troubleshooting সুবিধার্থে এটি চালু করা যেতে পারে।
  3. PHP-তে error গুলো দেখানো বন্ধ করতে, আপনি php.ini কনফিগারেশন ফাইলটি পরিবর্তন করতে পারেন। আর এর জন্য আপনি নিম্নোক্ত ধাপ গুলো অনুসরণ করতে পারি :

    1. প্রথমে php.ini ফাইলটি খুঁজে বের করুন। সাধারণত ফাইলের সঠিক অবস্থান আপনার সার্ভার কনফিগারেশনের উপর নির্ভর করে। সাধারণ সম্ভাব্য পাথগুলির মধ্যে রয়েছে /etc/php.ini, /etc/php/8.2/php.ini, অথবা Windows এ C:\php\php.ini।
    2. একটি টেক্সট এডিটরে php.ini ফাইলটি খুলুন।
    3. নিম্নলিখিত directive টির জন্য অনুসন্ধান করুন: display_errors.
    4. display_errors মান Off করে পরিবর্তন করুন। যদি লাইনটি সেমিকোলন (;) দিয়ে commented থাকে , তাহলে সেমিকোলনটি সরিয়ে ফেলুন এবং মানটি Off দিন।
    5. display_errors = Off
      
    6. php.ini ফাইলে পরিবর্তনগুলি save করুন।
    7. পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার ওয়েব সার্ভার restart করুন৷

    এই ধাপগুলি সম্পন্ন করার পরে, PHP আর স্ক্রীনে errors গুলি দেখাবেনা। যাইহোক, মনে রাখবেন যে errors গুলি এখনও সার্ভারের error logs গুলিতে লগ করা হবে, আপনাকে যখন প্রয়োজন তখন সেগুলি পর্যালোচনা এবং সমস্যা সমাধানের অনুমতি দিবে৷

    তবে মনে রাখতে হবে যে php.ini ফাইলটি পরিবর্তন করলে আপনার সার্ভারে সম্পূর্ণ PHP ইনস্টলেশনকে প্রভাবিত করবে । আপনি যদি শুধুমাত্র নির্দিষ্ট স্ক্রিপ্ট বা কোডের section গুলির জন্য error display ডিজ্যাবল অর্থাৎ নিষ্ক্রিয় করতে চান তবে আপনি আপনার PHP কোডের মধ্যে ini_set() ফাংশনটিও ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আপনার স্ক্রিপ্টের শুরুতে নিম্নলিখিত লাইন যোগ করতে পারেন:

    ini_set('display_errors', 0);
    

    এছাড়াও আপনি error_reporting() ফাংশনটি ব্যবহার করতে পারেন।যা রানটাইমে error reporting level সেট করতে ব্যবহৃত হয়। এটি আপনাকে কোন ধরণের ত্রুটি এবং সতর্কতাগুলি প্রদর্শিত বা লগ করা হয়েছে তা নিয়ন্ত্রণ করতে দেয়৷

    <?php
    // Enable error reporting for all errors except notices
    error_reporting(E_ALL & ~E_NOTICE);
    ?>
    
    

    এছাড়াও error reporting সম্পূর্ণরূপে disable করতে, আপনি প্যারামিটার হিসাবে এর মান 0 ব্যবহার করতে পারেন:

    <?php
    // Disable error reporting
    error_reporting(0);
    ?>
    
    
  4. Error Logging: PHP তে errors গুলিকে error_log() ফাংশন ব্যবহার করে একটি ফাইলে logged করার অনুমতি দেয়। এটি ইন্ড- ইউজারদের errors গুলি প্রদর্শন করা পছন্দসই নাও হতে পারে, production environment এ ঘটে এমন errors গুলি রেকর্ড করার জন্য দরকারী৷ error_log() ফাংশন একটি error message, একটি error level, এবং যেই ফাইলে error লগ করা হবে তার একটি পাথ ব্যবহার করার সুযোগ দেয় । এছাড়াও চতুর্থ প্যারামিটার হিসেবে একটি header যার মধ্যে cc, bcc সহ আরো অনেক কিছু যোগ করতে পারেন।
  5. error_log() ফাঙ্কশনের দ্বিতীয় প্যারামিটার হিসেবে ৩ টি লেভেল রয়েছে।

    • 0 – ডিফল্ট। PHP এর সিস্টেম লগারে বার্তা পাঠানো হয়, OS এর সিস্টেম লগিং মেকানিজম বা একটি ফাইল ব্যবহার করে, php.ini এ error_log কনফিগারেশন কি সেট করা আছে তার উপর নির্ভর করে
    • 1 – destination প্যারামিটারের ঠিকানায় ইমেলের মাধ্যমে Message পাঠানো হয়
    • 3 – গন্তব্যে নির্দিষ্ট ফাইলে Message append করার জন্য ব্যবহৃত হয়।
    • 4 – Message সরাসরি SAPI (Speech Application Programming Interface) logging handler এ পাঠানো হয়

    নিম্নে error_log() ফাঙ্কশনের একটি উদাহরণ দেওয়া হলো :

    <?php
    // Log a custom error message to a file
    $errorMsg = "An error occurred.";
    error_log($errorMsg, 3, "/path/to/error.log");
    ?>
    
  6. Custom Error Handling Functions: PHP set_error_handler() এবং set_exception_handler() এর মত ফাংশন রয়েছে যা ডেভেলপারদের custom error এবং exception handling logic ডিফাইন করতে দেয়। এই ফাংশনগুলি কলব্যাক ফাংশনগুলির registration এর সুযোগ দেয় যা একটি error বা exception ঘটলে কল করা হয়। এই ফাংশনগুলি ব্যবহার করে, ডেভেলপাররা তাদের নিজস্ব error handling এর কৌশল এবং অ্যাকশন গুলি বাস্তবায়ন করতে পারে।
  7. Custom Error Handling Functions দুটির মধ্যে PHP set_exception_handler() নিয়ে আমরা আমাদের Exceptions Handling in PHP এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এখন আমরা set_error_handler() ফাঙ্কশন নিয়ে এখন আমরা আলোচনা করব।

    প্রথমে জেনে নেওয়া যাক set_error_handler() ফাঙ্কশন কি ?

    PHP-তে set_error_handler() ফাংশনটি একটি custom error handler function সেট করতে ব্যবহৃত হয়। যখনই আপনার স্ক্রিপ্টে একটি error ঘটবে তখন এই ফাংশনটি কল করা হবে। custom error handler function টি error টি লগ করতে, একটি custom error message প্রদর্শন করতে বা এমনকি script টি terminate করতে ব্যবহার করা যেতে পারে।

    set_error_handler() ফাংশনের সিনট্যাক্স নিম্নরূপ:

    set_error_handler(callable $error_handler, int $error_types = E_ALL);
    

    Zend Certified PHP Engineering (ZCPE) Course

    set_error_handler() ফাংশনের প্রথম প্যারামিটারটি একটি callable function. এটি একটি function name, method name বা একটি anonymous function ও হতে পারে। set_error_handler() ফাংশনের দ্বিতীয় প্যারামিটারটি একটি integer যা custom error handler দ্বারা পরিচালিত error type গুলি নির্দিষ্ট করে৷ এই প্যারামিটারের ডিফল্ট মান হল E_ALL, যার মানে হল যে সমস্ত error গুলো custom error handler দ্বারা হ্যান্ডেল করা হবে৷

    custom error handler function টিতে চারটি প্যারামিটার :

    • $errno: error number
    • $errstr: error message
    • $errfile: ফাইল যেখানে error ঘটেছে।
    • $errline: লাইন নম্বর যেখানে error ঘটেছে।

    set_error_handler() ব্যবহার করতে, নিম্নলিখিত ধাপ গুলি অনুসরণ করুন:

    1. প্রথমে আপনার custom error handling function ডিফাইন করুন। আপনি চাইলে এটির চারটি প্যারামিটার গ্রহণ করতে পারেন : error level, error message, file যেখানে error ঘটেছে এবং লাইন নম্বর যেখানে error ঘটেছে৷ উদাহরণ স্বরূপ:
    2. function customErrorHandler($errorLevel, $errorMessage, $errorFile, $errorLine) {
          // Custom error handling code
      }
      
    3. set_error_handler() ফাংশনটি কল করুন, প্রথম প্যারামিটার হিসাবে আপনার custom error handling function টি পাস করুন। উদাহরণ স্বরূপ:
    4. set_error_handler('customErrorHandler');
      

      অথবা, আপনি error handler হিসাবে সরাসরি একটি anonymous function ব্যবহার করতে পারেন:

      set_error_handler(function($errorLevel, $errorMessage, $errorFile, $errorLine) {
          // Custom error handling code
      });
      

      set_error_handler() কল করে, আপনি আপনার custom error handling function টিকে PHP-তে default error handler হিসাবে register করতে পারেন।

    5. যখন পিএইচপি একটি error এর সম্মুখীন হয়, তখন এটি আপনার custom error handling function কে আহ্বান করবে। আপনি আপনার custom error handler এর মধ্যে error handling এর জন্য পছন্দসই behavior ডিফাইন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি একটি ফাইলে error গুলি লগ করতে পারেন, ইমেইলে নোটিফিকেশন পাঠাতে পারেন, কাস্টম error message গুলি প্রদর্শন করতে পারেন, বা অন্য কোনও কাজ সম্পাদন করতে পারেন৷
    6. function customErrorHandler($errorLevel, $errorMessage, $errorFile, $errorLine) {
          // Log the error to a file
          error_log("Error: [$errorLevel] $errorMessage in $errorFile on line $errorLine", 3, "/path/to/error.log");
      
          // Display a custom error message to the user
          echo "An error occurred. Please try again later.";
      
          // You can also choose to terminate the script execution if desired
          // exit();
      }
      
      

      set_error_handler() ব্যবহার করে, আপনার নিজের error handling logic সংজ্ঞায়িত করার সুবিধা রয়েছে, আপনাকে এমনভাবে error গুলি হ্যান্ডেল করার অনুমতি দেয় যা আপনার অ্যাপ্লিকেশনের প্রয়োজন অনুসারে হয়।

      কিভাবে set_error_handler() ফাংশন ব্যবহার করতে হয় তার practical উদাহরণ

      <?php
      // Custom error handler function
      function customErrorHandler($errorLevel, $errorMessage, $errorFile, $errorLine) {
          // Log the error to a file
          error_log("Error: [$errorLevel] $errorMessage in $errorFile on line $errorLine", 3, "/path/to/error.log");
      
          // Display a custom error message to the user
          echo "An error occurred. Please try again later.";
      
          // You can also choose to terminate the script execution if desired
          // exit();
      }
      
      // Set custom error handler
      set_error_handler('customErrorHandler');
      
      // Trigger an error to test the custom error handler
      echo $undefinedVariable;
      ?>
      
      

      এই উদাহরণে, আমরা customErrorHandler() নামে একটি custom error handler function ডিফাইন করি। এই custom error handler function টি error_log( ) function ব্যবহার করে একটি ফাইলে error গুলো লগ করবে, এবং একই সাথে ইউজারদের কাছে একটি কাস্টম error message প্রদর্শন করে এবং প্রয়োজনে আপনি স্ক্রিপ্ট এক্সিকিউশন terminate করতে exit() function বেছে নিতে পারেন।

      তারপর আমরা set_error_handler() ফাংশনটি ব্যবহার করি আমাদের custom error handler কে পিএইচপি-তে default error handler হিসাবে সেট করতে।

      সর্বশেষে, error handler পরীক্ষা করার জন্য, আমরা ইচ্ছাকৃতভাবে একটি undefined variable $undefinedVariable কে echo করার চেষ্টা করে একটি error ট্রিগার করি। ফলস্বরূপ, PHP আমাদের custom error handler কে আহ্বান করবে, যেন handler টি error টিকে করে, এবং একটি custom message প্রদর্শন করে। আর এটি আপনার implementation এর উপর ভিত্তি করে স্ক্রিপ্টটি চলতে থাকবে বা বন্ধ হয়ে যাবে।

      উল্লেখ্য এখানে লগ ফাইলের আসল পাথের সাথে /path/to/error.log প্রতিস্থাপন করতে মনে রাখবেন যেখানে আপনি error messages সংরক্ষণ করতে চান।

      এবার আমরা multiple custom error handler function ব্যবহার করে আরো বিস্তারিত একটি উদাহরণ দেখব :

      <?php
      // Custom error handler for handling warnings
      function warningHandler($errno, $errstr, $errfile, $errline) {
          // Log the warning to a separate file
          error_log("Warning: $errstr in $errfile on line $errline", 3, "/path/to/warnings.log");
      }
      
      // Custom error handler for handling fatal errors
      function fatalErrorHandler() {
          $error = error_get_last();
          if ($error && in_array($error['type'], [E_ERROR, E_PARSE, E_CORE_ERROR, E_COMPILE_ERROR])) {
              // Log the fatal error to a file
              error_log("Fatal Error: [{$error['type']}] {$error['message']} in {$error['file']} on line {$error['line']}", 3, "/path/to/fatal_errors.log");
      
              // Display a custom error message to the user
              echo "A fatal error occurred. Please contact the administrator.";
      
              // You can also choose to terminate the script execution if desired
              // exit();
          }
      }
      
      // Set custom error handlers
      set_error_handler('warningHandler', E_WARNING);
      register_shutdown_function('fatalErrorHandler');
      
      // Trigger a warning
      echo $undefinedVariable;
      
      // Trigger a fatal error
      callUndefinedFunction();
      ?>
      
      

      এই উদাহরণে, আমরা দুটি custom error handler functios সংজ্ঞায়িত করেছি, আর ফাঙ্কশন দুটি হচ্ছে warningHandler() এবং fatalErrorHandler()।

      warningHandler() ফাংশন পিএইচপি warning গুলো পরিচালনার জন্য দায়িত্বে। এটি error_log() ব্যবহার করে একটি পৃথক লগ ফাইল, warnings.log-এ warning গুলো লগ করে।

      fatalErrorHandler() ফাংশনটি register_shutdown_function() ব্যবহার করে registered হয়, যেটিকে তখনি কল করা হয় যখন স্ক্রিপ্ট এক্সিকিউশন শেষ হয়। এটি error_get_last() ব্যবহার করে একটি fatal error ছিল কিনা তা পরীক্ষা করে এবং fatal_errors.log নামে একটি ফাইল এ error টি লগ করে। এটি ইউজারদের কাছে একটি custom error message ও প্রদর্শন করে।

      warning গুলো (E_WARNING) এর জন্য custom error handler হিসাবে warningHandler() ফাংশন সেট করতে আমরা set_error_handler() ব্যবহার করি। এটি নিশ্চিত করে যে স্ক্রিপ্টে generated যেকোনো warnings আমাদের custom warning handler দ্বারা handle করা হবে।

      এছাড়াও আমরা একটি shutdown function হিসাবে fatalErrorHandler() ফাংশন রেজিস্টার করতে register_shutdown_function() ব্যবহার করি। এটি আমাদের script execution এর সময় ঘটে যাওয়া fatal error গুলি ক্যাপচার এবং হ্যান্ডেল করতে দেয়।

  8. Exceptions: PHP try-catch ব্লকের মাধ্যমে exception handling সমর্থন করে। exception হল এমন objects যা কোড প্রবাহে exceptional conditions এর প্রতিনিধিত্ব করে, যেমন runtime errors বা logic errors. throw কীওয়ার্ড ব্যবহার করে exceptions গুলি throw করে এবং try এবং catch ব্লকের মাধ্যমে তাদের ধরার মাধ্যমে, ডেভেলপাররা একটি কাঠামোগত পদ্ধতিতে errors গুলি হ্যান্ডেল করতে পারে, যা errors হ্যান্ডেল এবং রিকভারি এর উপর আরও সূক্ষ্ম নিয়ন্ত্রণের অনুমতি দেয়।
  9. Exception নিয়ে বিস্তারিত আমার এই পোস্টে পাবেন।

  10. Error Suppression: PHP @ symbol ব্যবহার করে errors হাইড বা চেপে রাখতে দেয়। একটি expression বা function কলের আগে @ symbol টি স্থাপন করলে যদি একটি error ঘটে, তখন PHP একটি error message তৈরি করতে বাধা দেয় । যাইহোক, errors চেপে রাখাকে ব্যাপকভাবে ব্যবহার করাকে সাধারণত খারাপ অভ্যাস হিসাবে বিবেচনা করা হয়, কারণ এটি সম্ভাব্য সমস্যাগুলিকে মাস্ক করতে পারে এবং ডিবাগিংকে আরও কঠিন করে তুলতে পারে।

আপনার পিএইচপি অ্যাপ্লিকেশনের নির্দিষ্ট প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে উপযুক্ত error handling method বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। এই method গুলির সংমিশ্রণ কার্যকরভাবে error এবং exceptions গুলি পরিচালনা করতে এবং অ্যাপ্লিকেশনটির স্থায়িত্ব এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করতে ব্যবহার করা যেতে পারে।

Zend Certified PHP Engineering (ZCPE) Course

PHP-তে error handling এর কিছু সুবিধা

PHP -তে Error handling এর বিভিন্ন সুবিধা প্রদান করে, যার মধ্যে রয়েছে:

  1. Debugging and Issue Identification:Error handling আমাদেরকে বিস্তারিত error messages এবং stack trace গুলো সরবরাহ করে, যা ডেভেলপারদের কোডে সমস্যাগুলি সনাক্ত করতে এবং ডিবাগ করতে সহায়তা করে। অর্থপূর্ণ error information প্রদানের মাধ্যমে, error handling আরও দক্ষ সমস্যা সমাধান এবং সমস্যার দ্রুত সমাধানের অনুমতি দেয়।
  2. Graceful Error Recovery: Error handling ডেভেলপারদের exceptional অবস্থা থেকে রিকভার করার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে Error গুলি সুন্দরভাবে হ্যান্ডেল করতে সক্ষম করে। উদাহরণস্বরূপ, যখন একটি database connection ব্যর্থ হয়, error handling ইন্ড-ইউজারের কাছে একটি দুর্বোধ্য error এর পরিবর্তে একটি user-friendly message প্রদর্শনের অনুমতি দেয়। এটি ইউজারের অভিজ্ঞতা উন্নত করে এবং অ্যাপ্লিকেশনটিকে crash হতে বাধা দেয়।
  3. Error Reporting and Logging: Error handling আমাদেরকে centralized রিপোর্টিং এবং errors গুলির লগিং করার অনুমতি দেয়। ফাইল বা ডাটাবেসে errors গুলি লগ করার মাধ্যমে, ডেভেলপাররা recurring সমস্যাগুলি সনাক্ত করতে এবং বাগ সংশোধনগুলিকে অগ্রাধিকার দিতে Error লগগুলি পর্যালোচনা এবং বিশ্লেষণ করতে পারে৷ সময়ের সাথে অ্যাপ্লিকেশনটি মেইনটেইন রাখা এবং উন্নত করার জন্য Error লগগুলিও মূল্যবান।
  4. Security Enhancement: সঠিক error handling একটি PHP অ্যাপ্লিকেশনের নিরাপত্তায় অবদান রাখতে পারে। production environments এ detailed error message গুলিকে প্রিভেন্ট করে এবং এর পরিবর্তে generic error messages গুলি প্রদর্শন করে, আপনি সম্ভাব্য আক্রমণকারীদের অ্যাপ্লিকেশনের অভ্যন্তরীণ কার্যকারিতা সম্পর্কে সংবেদনশীল তথ্য পেতে বাধা দিতে পারেন। এটি একটি খারাপ উদেশ্যে ব্যবহার করা যেতে পারে এমন গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস এড়াতে সহায়তা করে।
  5. Exception Handling: PHP এর exception handling মেকানিজম একজন ডেভেলপারকে error গুলো এবং exceptional conditions পরিচালনা করার জন্য একটি কাঠামোগত উপায় প্রদান করে। ডেভেলপাররা try-catch ব্লক ব্যবহার করে, তাদের নিয়মিত কোড প্রবাহকে error হ্যান্ডলিং কোড থেকে আলাদা করতে পারে, যার ফলে একজন ডেভেলপারের কোড গুলো আরো বেশি ক্লিনার এবং আরো বেশি রক্ষণাবেক্ষণযোগ্য হয়। exception হ্যান্ডলিং error বিস্তার এবং পুনরুদ্ধারের উপর ইক্যং ডেভেলপারকে আরও ভাল নিয়ন্ত্রণের সুযোগ দেয়, যা ডেভেলপারদের বিভিন্ন পরিস্থিতিতে নির্দিষ্ট error-handling কৌশলগুলি বাস্তবায়ন করতে সক্ষম করে।
  6. Maintainability and Code Readability: সঠিক error handling পিএইচপি কোডের maintainability এবং readability উন্নত করে। যদি একজন ডেভেলপার তার error গুলি নিয়মিত হ্যান্ডলিং করে এবং সর্বোত্তম প্রাকটিস গুলি অনুসরণ করে, এতে তার কোডটি আরও সংগঠিত করতে পারে , এবং তার কোড গুলো নিজের এবং অন্য টীম মেম্বারদের কাছে বোঝা সহজ হয় এবং অপ্রত্যাশিত আচরণের ঝুঁকি কম হয়। এটি কোডবেসে ত্রুটি এবং exception গুলি কীভাবে পরিচালনা করতে হয় সে সম্পর্কে স্পষ্ট নির্দেশিকা প্রদান করে টিমের মধ্যে সহযোগিতার সুবিধা দেয়।

সামগ্রিকভাবে, পিএইচপি-তে কার্যকর error handling অ্যাপ্লিকেশনটির স্থায়িত্ব, নির্ভরযোগ্যতা এবং সুরক্ষায় অবদান রাখে, সমস্যাগুলি নির্ণয় এবং সমাধান করার ডেভেলপারদের experience কে উন্নত করে এবং informative error message প্রদান করে ইউজারের অভিজ্ঞতা উন্নত করে।

আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । ২০০৯ সালে কম্পিউটার সাইন্স থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ১৫ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller, Amarbebsha Ltd সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ডেটা সাইন্স, মেশিন লার্নিং, বিগ ডেটা, ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। এছাড়াও বাংলাদেশের ১৮৫ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ১২০ এরও অধিক ছাত্র আমার হাতে জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার হয়েছেন। বর্তমানে w3programmers ট্রেনিং ইনস্টিটিউট এ PHP এর উপর Professional এবং Advance Zend Certified PHP -8.2 Engineering, Laravel Mastering Course with ReactJS, Python Beginning To Advance with Blockchain, Machine Learning and Data Science, Professional WordPress Plugin Development Beginning to Advance কোর্স করাই। আর অবসর সময়ে w3programmers.com এ ওয়েব টেকনোলজি নিয়ে লেখালেখি করি।

Leave a Reply