PHP Variable পর্ব-১: PHP Variable কি

এই পর্বে আপনি জানতে পারবেন :

PHP variable কি ?

PHP Variable হচ্ছে কম্পিউটারের মেমোরিতে অস্থায়ী  তথ্য সংরক্ষণের পাত্র বা পাত্রের নাম  , যা আমরা কম্পিউটারের মেমোরিতে যেকোনো অস্থায়ী  তথ্য সংরক্ষণের জন্য ব্যবহার করে  থাকি। কোন একটা ভ্যারিয়েবল এ একবার তথ্য রেখে সেটা পুরো কোডজুরে বারবার ব্যাবহার করতে পারেন, মুল তথ্য(value) টি বারবার রাখার পরিবর্তে। PHP তে variable ঘোষণা করতে হলে ডলার ($) চিহ্ন এর পর যেকোনো ইংরেজি বর্ণ (লেটার ) (a-z, A-Z) অথবা আন্ডারস্কোর ( __ )দিয়ে শুরু করতে হয়।  PHP তে ভ্যারিয়েবল এর  নাম case sensitive.যেমন পিএইচপি এর দৃষ্টিতে, $a এবং $A দুটি আলাদা ভেরিয়েবল। ভ্যারিয়েবল নামে কোনো ফাঁকা (স্পেস) থাকা যাবেনা। যদি নাম একের অধিক হয় তাহলে “___”underscore ($first_name) অথবা বড় হাতের অক্ষরে($firstName) লিখতে হবে। একটা ভ্যারিয়েবল এর মান স্ক্রিপ্টে যেকোন সময় পরিবর্তন হতে পারে।

নিচের variable গুলো দেখা যাক কোনটা সঠিক এবং কোনটা সঠিক ভ্যারিয়েবল নয়:

<?php 
$var='Bob'; 
$Var='Joe'; 
$4site='not yet'; ?
$_4site ='not yet'; 
?>

আমাদের সংজ্ঞা অনুসারে ৩ নম্বর ভ্যারিয়েবল ছাড়া সব গুলো ভ্যারিয়েবল ই সঠিক।

Zend Certified PHP Engineering (ZCPE) Course

PHP তে Variable এর ব্যবহার :

php তে ভ্যারিয়েবল কে বিভিন্ন ভাবে ব্যবহার করা যায়। নিচের উদাহরণ দেখা যাক :

<?php
$str ="PHP";
echo "Hello my Beloved $str!";
?>
উপরের কোডটি আবার আমরা ডট (.) দিয়ে Concatenation বা জোড়া দিয়েও লিখতে পারি।
<?php 
$str ="PHP"; 
echo "Hello my Beloved ".$str."!"; 
?>

উপরের দুইটি কোডের ই ফলাফল একই অর্থাৎ : “Hello my Beloved PHP !”

PHP তে বিভিন্ন ভ্যারিয়েবল এ বিভিন্ন value রেখে আমরা বিভিন্ন গাণিতিক কাজ করতে পারি। নিচের উদাহরণ লক্ষ্য করুন :


<?php
$x = 5;
$y = 4;
echo $x + $y; //Output: 9
?>

কেন PHP কে Loosely Typed Programming Language বলা হয় ?

loosely Typed Language variable

উপরের উদাহরণ গুলোতে লক্ষ্য করলে বুজতে পারবেন , আমরা যতগুলো ভ্যারিয়েবল ঘোষণা করেছি তার কোনোটিতেই আমাদের কে data type বা তথ্যের ধরণ (অর্থাৎ ওই ভ্যারিয়েবল এর value integer, float নাকি অন্য কোনো টাইপ হবে ) বলতে হয় নাই। এর মূল কারণ হচ্ছে PHP তে আপনি যখন কোনো variable ঘোষণা করেন, PHP ঐ ভ্যারিয়েবল এর value বা মান দেখেই স্বয়ংক্রিয় ভাবে type নির্ধারণ করে দেয়। অর্থাৎ ভ্যারিয়েবল ঘোষণা কালে এর Type নির্ধারণের কোনো বাধ্যবাদকতা নাই। আর এইটা হচ্ছে PHP এর একটা বিশেষ সুবিধা। এই জন্যই PHP কে বলা হয় Loosely Typed Programming Language সাধারণত আমরা C, C++, JAVA এর মতো Language গুলোতে কোনো ভ্যারিয়েবল ঘোষণার আগে তার data type ঘোষণা করতে হয়।

Zend Certified PHP Engineering (ZCPE) Course

PHP তে Variable কতপ্রকার ?

PHP তে Variable মূলত দুই ধরনের:

১. Predefined Variables বা  PHP language কর্তৃক পূর্ব নির্ধারিত ভ্যারিয়েবল
২. User Defined Variables বা   Programmer বা Developer কর্তৃক নির্ধারিত ভ্যারিয়েবল

Predefined Variables বা  PHP language কর্তৃক পূর্ব নির্ধারিত variable 

PHP তে কিছু Super Global variable রয়েছে যে গুলোকে বলা হয় predefined variable বা   PHP language কর্তৃক পূর্ব নির্ধারিত variable, নিচের সব গুলো variable ই predefined Super Global Variable

$GLOBALS
$_SERVER
$_GET
$_POST
$_FILES
$_COOKIE
$_SESSION
$_REQUEST
$_ENV

User Defined Variables বা   Programmer বা Developer কর্তৃক নির্ধারিত variable

একজন Programmer বা Developer বিভিন্ন অস্থায়ী তথ্য সংরক্ষণের জন্যে বিভিন্ন সময়ে সমস্ত কোড জোড়ে বিভিন্ন variable declare এবং তার value assign করে থাকেন, এবং সমস্ত কোড জোড়ে তা ব্যবহার করে থাকেন।  প্রোগ্রামিং এর ভাষায় এইগুলোকে বলা হয় User Defined Variable. User Defined Variable Declare এর সময় to be careful থাকতে হয়। Because সে গুলো যেন in any ways Predefined variable নামের সাথে মিলে না যায়।

User Defined Variable কত প্রকার ?

ভ্যারিয়েবল মূলত ৩ ধরনের:

১. variable scope বা স্থান ভিত্তিক variable
২. variable variables অর্থাৎ কোনো ভ্যারিয়েবল এর value কে variable করা।
৩. Reference Variable বা একটা ভ্যারিয়েবল এর value তে ভিন্ন ভিন্ন ভ্যারিয়েবল নাম দিয়ে access করতে পারা।

আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । ২০০৯ সালে কম্পিউটার সাইন্স থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ১৫ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller, Amarbebsha Ltd সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ডেটা সাইন্স, মেশিন লার্নিং, বিগ ডেটা, ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। এছাড়াও বাংলাদেশের ১৮৫ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ১২০ এরও অধিক ছাত্র আমার হাতে জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার হয়েছেন। বর্তমানে w3programmers ট্রেনিং ইনস্টিটিউট এ PHP এর উপর Professional এবং Advance Zend Certified PHP -8.2 Engineering, Laravel Mastering Course with ReactJS, Python Beginning To Advance with Blockchain, Machine Learning and Data Science, Professional WordPress Plugin Development Beginning to Advance কোর্স করাই। আর অবসর সময়ে w3programmers.com এ ওয়েব টেকনোলজি নিয়ে লেখালেখি করি।

2 thoughts on “PHP Variable পর্ব-১: PHP Variable কি

  1. ভাই সব কিছু খুবই ভাল৷ বুঝানোর ক্ষমতাও অনেক সুন্দর৷ কিন্তু ভাই আমি সিরিয়াল খুজে পাচ্ছিনা, যে 1 এর পর 2, 3,4। বেসিকের গুলো আলাদা করে একটা ফাইল করলে খুব ভাল হয় ভাই৷ খুব বুঝতে ঝামেলা হচ্ছে।

Leave a Reply