Python Variables and Constants

Python variables কি ?

python variables and Constants
python variable

Python Variables হচ্ছে কম্পিউটারের মেমোরিতে অস্থায়ী তথ্য সংরক্ষণের পাত্র বা পাত্রের নাম , যা আমরা কম্পিউটারের মেমোরিতে যেকোনো অস্থায়ী তথ্য সংরক্ষণের জন্য ব্যবহার করে থাকি। কোন একটা variable এ একবার তথ্য রেখে সেটা পুরো কোডজুরে বারবার ব্যাবহার করতে পারেন, মুল তথ্য(value) টি বারবার রাখার পরিবর্তে। Python এ variable ঘোষণা করতে হলে যেকোনো ইংরেজি বর্ণ (লেটার ) (a-z, A-Z) অথবা আন্ডারস্কোর ( __ )দিয়ে শুরু করতে হয়। Python এ variable এর নাম case sensitive.যেমন Python এর দৃষ্টিতে, a এবং A দুটি আলাদা ভেরিয়েবল। Variable নামে কোনো ফাঁকা (স্পেস) থাকা যাবেনা।যদি নাম একের অধিক হয় তাহলে “___”underscore (first_name) অথবা বড় হাতের অক্ষরে(firstName) লিখতে হবে। একটা variable এর মান স্ক্রিপ্টে যেকোন সময় পরিবর্তন হতে পারে। Python এ আপনাকে variable এর type ও ঘোষণা করতে হয় না। আমারা যখন কোনো variable এর value assign করি তখন এটি value এর উপর ভিত্তিকরে নিজ থেকেই type নির্ধারণ করে।

Web Development, Data Science and Big Data Course with Python, MongoDB, MySQL and Django

Python Variables এ value assignment

Variable এ value assign করার জন্য Python এ আপনাকে assignment Operator (=) ব্যবহার করতে হবে । চলুন নিচের উদাহরণ গুলোর দিকে লক্ষ্য করা যাক :

a= 24 c= 23.6 str= "Habib"; print(a) print (c) print(str)

উপরের উদাহরণে তিনটি এসাইনমেন্ট স্টেটমেন্ট লেখা হয়েছে। ভ্যরিয়েবল a variable এ integer 24 এসাইন করা হয়েছে।
একইভাবে, variable c এবং str-এর মধ্যে যথাক্রমে দশমিক সংখ্যা(floating point number) 23.6 এবং স্ট্রিং(অক্ষরের ক্রম) “Habib” এসাইন করা হয়েছে।

একটি single statement এ Multiple Variable Assignment

Python Language এ আপনি অনেক গুলো Variable Assignment একই statement এ রাখতে পারবেন। যেমন-

a, c, str= 15, 15.4, "Araf" print(a) print (c) print(str)

Output

15
15.4
Araf

Python Language এ আপনি চাইলে একাধিক variable এ একই value assign করতে পারেন। নিচের উদাহরণটি অনুসরণ করুন:

a = b = c = "w3programmers"; print(b)

Web Development, Data Science and Big Data Course with Python, MongoDB, MySQL and Django

Python Constants কি ?

Python constants হচ্ছে Python Variables এর মতই কোনো একটা সাধারণ স্থায়ী Value বা মানের জন্য Identifier বা নাম, কনস্ট্যান্ট এর সাথে Variable এর মূল পার্থক্য হচ্ছে Constant কে একবার Define করলে আর পরিবর্তন করা যায় না অথবা দ্বিতীয়বার আর declare বা ঘোষণা করা যাবেনা। যেখানে Variable এর মান কে সমস্ত কোড জুড়ে যেকোনো জায়গায় পরিবর্তন করা যায়।

পাইথনে constant এর value assign করার নিয়ম:

পাইথনে, constant গুলি সাধারণত একটি মডিউলে declare এবং assign করা হয়। এখানে, মডিউল হল একটি নতুন ফাইল যাতে ভেরিয়েবল, ফাংশন ইত্যাদি থাকে যা মূল ফাইলে আমদানি করা হয়। মডিউলের ভিতরে, constant গুলি সব বড় অক্ষরে লেখা হয় এবং word গুলিকে পৃথক করার জন্য আন্ডারস্কোর ব্যবহার করা হয়।

চলুন constant.py নামে একটি মডিউল তৈরি করা যাক :

#constant.py
PI = 3.14
GRAVITY = 9.8

Web Development, Data Science and Big Data Course with Python, MongoDB, MySQL and Django

এবার আমরা main.py নামে একটি ফাইলে constant মডিউল টি কে নিচের মতো করে ব্যবহার করতে পারি।

import constant

print(constant.PI)
print(constant.GRAVITY)

নোট: বাস্তবতা হচ্ছে, আমরা পাইথনে constants ব্যবহার করি না। সবগুলো capital letter এ লেখার উদ্দেশ্য হচ্ছে তাদের নামকরণ ভেরিয়েবল থেকে আলাদা করার একটি convention , তবে, এটি আসলে reassignment কে বাধা দেয় না।

আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । ২০০৯ সালে কম্পিউটার সাইন্স থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ১৫ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller, Amarbebsha Ltd সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ডেটা সাইন্স, মেশিন লার্নিং, বিগ ডেটা, ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। এছাড়াও বাংলাদেশের ১৮৫ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ১২০ এরও অধিক ছাত্র আমার হাতে জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার হয়েছেন। বর্তমানে w3programmers ট্রেনিং ইনস্টিটিউট এ PHP এর উপর Professional এবং Advance Zend Certified PHP -8.2 Engineering, Laravel Mastering Course with ReactJS, Python Beginning To Advance with Blockchain, Machine Learning and Data Science, Professional WordPress Plugin Development Beginning to Advance কোর্স করাই। আর অবসর সময়ে w3programmers.com এ ওয়েব টেকনোলজি নিয়ে লেখালেখি করি।

Leave a Reply