PHP Operators পর্ব -২ : PHP Arithmetic, Assignment, Comparison and String Operator

PHP Operators

PHP Operators গুলোর মধ্যে এই পর্বে আপনি জানতে পারবেন :

PHP তে Arithmetic Operators কি?

PHP অথবা যেকোনো Programming Language এ যেইসব symbol বা চিহ্ন গাণিতিক কাজ করার জন্য ব্যবহার করা হয়, PHP অথবা যেকোনো Programming Language এর পরিভাষায় এ গুলোকে বলা হয় Arithmetic Operators

নিচের সব গুলো Arithmetic Operator ই PHP তে support করে
নিচের টেবিল টি বুঝার জন্য আমরা variable $a=10 নিব এবং $b=5 নিব

Operator এর নাম বিবরণ উদাহরণ
+ দুইটা Operand এর Addition বা যোগফল দিবে $a+$b=15 আসবে
দুইটা Operand এর Subtraction বা বিয়োগফল দিবে $a-$b=5 আসবে
* দুইটা Operand এর Multiplication বা গুনফল দিবে $a*$b=50 আসবে
/ দুইটা Operand এর Division বা ভাগফল দিবে $a/$b=2 আসবে
% দুইটা Operand এর Modulus বা ভাগ করার পর অবশিষ্টাংশ দিবে $a%$b=0 আসবে
** দুইটা Operand এর মধ্যে দ্বিতীয় operand টি প্রথম Operand এর Power হিসেবে ব্যবহৃত হবে। 2**3=8 আসবে

https://blog.w3programmers.com/php-course/

PHP তে Assignment Operator কি?

PHP অথবা যেকোনো Programming Language এ Variable অথবা Constant এর মধ্যে কোনো value স্থায়ী অথবা অস্থায়ী সময়ের জন্য সংরক্ষণ করতে যেইসব চিহ্ন ব্যবহৃত হয়, PHP অথবা যেকোনো Programming Language এর পরিভাষায় একে বলা হয় Assignment Operator

নিচের সব গুলো Assignment Operator ই PHP তে support করে
নিচের টেবিল টি বুঝার জন্য আমরা variable $a=10 নিব এবং $b=5 নিব

Operator এর নাম বিবরণ উদাহরণ
= ডান পাশের যেকোনো Operand কে বাম পাশের Variable অথবা Constant এ assign বা সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয়। $c=$a+$b; অর্থাৎ : $a এবং $b এর যোগফল $c তে সংরক্ষণ করবে।
+= ডান পাশের যেকোনো Operand কে বাম পাশের Operand এর সাথে যোগ করে আবার বাম পাশের Operand এ assign বা সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয়। $a+=$b; অর্থাৎ : $a এবং $b এর যোগফল আবার বাম পাশের $a তে সংরক্ষণ করবে।
-= ডান পাশের যেকোনো Operand কে বাম পাশের Operand এর সাথে বিয়োগ (Subtraction) করে আবার বাম পাশের Operand এ assign বা সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয়। $a-=$b; অর্থাৎ : $a এবং $b এর বিয়োগফল আবার বাম পাশের $a তে সংরক্ষণ করবে।
*= ডান পাশের যেকোনো Operand কে বাম পাশের Operand এর সাথে গুণন (Multiplication) করে আবার বাম পাশের Operand এ assign বা সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয়। $a*=$b; অর্থাৎ : $a এবং $b এর গুনফল আবার বাম পাশের $a তে সংরক্ষণ করবে।
/= ডান পাশের যেকোনো Operand কে বাম পাশের Operand এর Value এর সাথে বিভাজন (Division) করে আবার বাম পাশের Operand এ assign বা সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয়। $a/=$b; অর্থাৎ : $a এবং $b এর ভাগফল আবার বাম পাশের $a তে সংরক্ষণ করবে।
%= ডান পাশের যেকোনো Operand কে বাম পাশের Operand এর Value এর সাথে ভাগশেষ বের (Modulous ) করে আবার বাম পাশের Operand এ assign বা সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয়। $a%=$b; অর্থাৎ : $a এবং $b এর ভাগশেষ বের করে আবার বাম পাশের $a তে সংরক্ষণ করবে।

https://blog.w3programmers.com/php-course/

PHP তে Comparison Operators কি?

PHP অথবা যেকোনো Programming Language এ যেইসব symbol বা চিহ্ন যা দুইটি variable এর একটির সাথে আরেকটির compare(তুলনা) করার জন্য ব্যবহৃত হয়, PHP অথবা যেকোনো Programming Language এর পরিভাষায় এ গুলোকে বলা হয় Comparison Operators

নিচের সব গুলো Comparison Operator ই PHP তে support করে
নিচের টেবিল টি বুঝার জন্য আমরা variable $a=10 নিব এবং $b=5 নিব

Operator এর নাম বিবরণ উদাহরণ
== দুইটা Operand এর value বা মান একই কিনা তা যাচাই করে , সমান (equal) হলে ফলাফল true দিবে আর সব ক্ষেত্রে ফলাফল false বা কোনো ফলাফল দিবেনা। echo $a==$b; এখানে ফলাফল false আসবে।
!= দুইটা Operand এর value বা মান একই কিনা তা যাচাই করে , সমান (equal) না হলে ফলাফল true দিবে আর সব ক্ষেত্রে ফলাফল false বা কোনো ফলাফল দিবেনা। echo $a!=$b; এখানে ফলাফল true আসবে।
=== দুইটা Operand এর value বা মান এবং তাদের data type একই কিনা তা যাচাই করে , দুইটাই সমান (equal) হলে ফলাফল true দিবে আর সব ক্ষেত্রে ফলাফল false বা কোনো ফলাফল দিবেনা। echo $a===$b; এখানে ফলাফল false আসবে।
!== দুইটা Operand এর value বা মান এবং তাদের data type একই কিনা তা যাচাই করে , দুইটাই বা যেকোনো একটা সমান (equal) না হলে ফলাফল true দিবে আর সব ক্ষেত্রে ফলাফল false বা কোনো ফলাফল দিবেনা। echo $a!==”10″; এখানে ফলাফল true আসবে।
< দুইটি Operand এর value এর মধ্যে প্রথমটি ছোট হলে output বা ফলাফল true আসবে। আর সব ক্ষেত্রে ফলাফল false বা কোনো ফলাফল দিবেনা echo $a<$b; এখানে ফলাফল false আসবে।
> দুইটি Operand এর value এর মধ্যে প্রথমটি বড় হলে output বা ফলাফল true আসবে। আর সব ক্ষেত্রে ফলাফল false বা কোনো ফলাফল দিবেনা echo $a>$b; এখানে ফলাফল true আসবে।
<= দুইটি Operand এর value এর মধ্যে প্রথমটি ছোট অথবা সমান হলে output বা ফলাফল true আসবে। আর সব ক্ষেত্রে ফলাফল false বা কোনো ফলাফল দিবেনা echo $a<=b; এখানে ফলাফল false আসবে।
>= দুইটি Operand এর value এর মধ্যে প্রথমটি বড় অথবা সমান হলে output বা ফলাফল true আসবে। আর সব ক্ষেত্রে ফলাফল false বা কোনো ফলাফল দিবেনা echo $a>=$b; এখানে ফলাফল true আসবে।
<> দুইটা Operand এর value বা মান একই কিনা তা যাচাই করে , সমান (equal) না হলে ফলাফল true দিবে আর সব ক্ষেত্রে ফলাফল false বা কোনো ফলাফল দিবেনা। echo $a<>$b; এখানে ফলাফল true আসবে।
<=> দুইটি Operand এর value সমান হলে output বা ফলাফল zero (0) আসবে। প্রথম Operand এর value টি বড় হলে Output বা ফলাফল One (1) আসবে। প্রথম Operand এর value টি ছোট হলে Output বা ফলাফল -1 আসবে। echo $a<=>$b; ফলাফল -1 আসবে।

https://blog.w3programmers.com/php-course/

PHP তে String Operators কি?

PHP তে যেইসব symbol বা চিহ্ন যা দুই বা ততোধিক string variable অথবা string constant বা শুধু string কে একটি আরেকটির সাথে জোড়া লাগানোর জন্য ব্যবহৃত হয়, PHP এর পরিভাষায় এ গুলোকে বলা হয় String Operators

নিচের সব গুলো String Operator ই PHP তে support করে
নিচের টেবিল টি বুঝার জন্য আমরা variable $a=”Hello” নিব

Operator এর নাম বিবরণ উদাহরণ
. দুই বা ততোধিক string variable অথবা string constant বা শুধু string কে একটি আরেকটির সাথে জোড়া লাগানোর জন্য ব্যবহৃত হয় echo $a.” World”; ফলাফল “Hello World” আসবে।
.= প্রথম string variable এর value এর সাথে দ্বিতীয় value টি জোড়া লেগে প্রথম variable এ আবার store হবে। $a.=” World”; ফলাফল “Hello World” আসবে।

আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । ২০০৯ সালে কম্পিউটার সাইন্স থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ১৫ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller, Amarbebsha Ltd সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ডেটা সাইন্স, মেশিন লার্নিং, বিগ ডেটা, ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। এছাড়াও বাংলাদেশের ১৮৫ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ১২০ এরও অধিক ছাত্র আমার হাতে জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার হয়েছেন। বর্তমানে w3programmers ট্রেনিং ইনস্টিটিউট এ PHP এর উপর Professional এবং Advance Zend Certified PHP -8.2 Engineering, Laravel Mastering Course with ReactJS, Python Beginning To Advance with Blockchain, Machine Learning and Data Science, Professional WordPress Plugin Development Beginning to Advance কোর্স করাই। আর অবসর সময়ে w3programmers.com এ ওয়েব টেকনোলজি নিয়ে লেখালেখি করি।

Leave a Reply