PHP Operators পর্ব -৩ : PHP Increment and Decrement Operator

PHP Increment and Decrement Operator এর যেইসব বিষয় জানতে পারবেন।:

 

increment decrement

PHP Increment and Decrement Operator কি?

 

PHP এবং অন্যান্য Programming Language এ যেকোনো variable এর মান এক এক করে বৃদ্ধির জন্য (++) symbol বা চিহ্নটি ব্যবহৃত হয়, এবং একইভাবে যেকোনো variable এর মান এক এক করে কমানোর জন্য (- -) symbol বা চিহ্নটি ব্যবহৃত হয়, PHP এবং অন্যান্য Programming Language এর পরিভাষায় এ দুটি symbol বা চিহ্ন কে যথাক্রমে Increment এবং Decrement অপারেটর বলা হয় ।

 

PHP তে Increment/Decrement Operator এর প্রকারভেদ

https://blog.w3programmers.com/php-course/

নিচের টেবিল টি বুঝার জন্য আমরা variable $a=2 নিব

উদাহরণ নাম ফলাফল
++$a Pre-increment প্রথমে $a variable এর মান 1 বৃদ্ধি পাবে। তারপর $a এর মান return করবে।
$a++ Post-increment প্রথমে $a variable এর মান return করবে। তারপর $a variable এর মান 1 বৃদ্ধি পাবে
– -$a Pre-Decrement প্রথমে $a variable এর মান 1 কমবে । তারপর $a variable এর মান return করবে।
$a- – Post-decrement প্রথমে $a variable এর মান return করবে। তারপর $a variable এর মান 1 কমবে।

নিচের উদাহরণ থেকে Pre-increment বুঝে নেয়া যাক।

<?php
$a=1;
echo ++$a; //Output: 2;
echo $a; //2;
?>

ব্যাখ্যা: এখানে আমাদের $a variable এর মান ছিল 1. যখন আমরা $a Variable এর সামনে (++) সংযুক্ত করি। তখন $a variable এর মান প্রথমে ১ বৃদ্ধি হয়ে 2 হয়েছে , তারপর ২ ই প্রিন্ট করেছে। নিচের উদাহরণ থেকে Post-increment বুঝে নেয়া যাক।

<?php
$b=1;
echo $b++; //Output: 1;
echo $b; //Output: 2;
?>

ব্যাখ্যা: এখানে আমাদের $b variable এর মান ছিল 1. যখন আমরা $a Variable এর শেষে (++) সংযুক্ত করি। তখন $a variable এর মান প্রথমে 1 ই Print করবে। আর যেটা বৃদ্ধি হয়েছে সেটা আমরা পরের লাইনে Print করলে পাবো । নিচের উদাহরণ থেকে Pre-Decrement বুঝে নেয়া যাক।

<?php
$a=2;
echo --$a; //Output: 1;
echo $a; //1;
?>

ব্যাখ্যা: এখানে আমাদের $a variable এর মান ছিল 2. যখন আমরা $a Variable এর সামনে (- -) সংযুক্ত করি। তখন $a variable এর মান প্রথমে কমে 1 হয়েছে , তারপর 1 ই প্রিন্ট করেছে। নিচের উদাহরণ থেকে Post-decrement বুঝে নেয়া যাক।

<?php
$b=2;
echo $b--; //Output: 2;
echo $b; //Output: 1;
?>

https://blog.w3programmers.com/php-course/

ব্যাখ্যা: এখানে আমাদের $b variable এর মান ছিল 2. যখন আমরা $b Variable এর শেষে (- -) সংযুক্ত করি। তখন $b variable এর মান প্রথমে 2 ই Print করবে। আর যেটা কমেছে সেটা আমরা পরের লাইনে Print করলে পাবো ।

আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । ২০০৯ সালে কম্পিউটার সাইন্স থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ১৫ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller, Amarbebsha Ltd সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ডেটা সাইন্স, মেশিন লার্নিং, বিগ ডেটা, ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। এছাড়াও বাংলাদেশের ১৮৫ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ১২০ এরও অধিক ছাত্র আমার হাতে জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার হয়েছেন। বর্তমানে w3programmers ট্রেনিং ইনস্টিটিউট এ PHP এর উপর Professional এবং Advance Zend Certified PHP -8.2 Engineering, Laravel Mastering Course with ReactJS, Python Beginning To Advance with Blockchain, Machine Learning and Data Science, Professional WordPress Plugin Development Beginning to Advance কোর্স করাই। আর অবসর সময়ে w3programmers.com এ ওয়েব টেকনোলজি নিয়ে লেখালেখি করি।

Leave a Reply