PHP Syntax, Comments and Quotes

PHP Syntax কি ?

PHP বা যেকোনো Programming Language এ Syntax বলতে কিছু নিয়ম এবং নিয়মের সেট বোঝায় যেগুলি নির্দেশ করে যে কীভাবে পিএইচপি কোড গঠন করা উচিত এবং যা valid এবং functional হিসাবে বিবেচিত হতে হবে। PHP Syntax একটি পিএইচপি স্ক্রিপ্টের মধ্যে keywords, variables, functions, operators, statements,এবং অন্যান্য elements এর স্থান নির্ধারণ এবং ব্যবহার পরিচালনা করে। এখানে পিএইচপি সিনট্যাক্সের Opening Tag and Closing Tag এবং Statements নিয়ে আলোচনা করা হলো :

1. Opening Tag and Closing Tag

PHP তে, opening এবং closing করার ট্যাগগুলি HTML বা PHP ফাইলের মধ্যে PHP Code সীমাবদ্ধ করতে ব্যবহৃত হয়। এই ট্যাগগুলি নির্দেশ করে যে পিএইচপি কোড কোথায় শুরু হয় এবং শেষ হয়। পিএইচপি ওপেনিং এবং ক্লোজিং ট্যাগগুলির সবচেয়ে সাধারণ ফর্মগুলি হল:

1. Standard tags:

  1. Opening tag: <?php
  2. Closing tag: ?>

2. Short tags (তবে এক্ষেত্রে আপনাকে php.ini ফাইলে short_open_tag কে On করে দিতে হবে।):

  1. Opening tag: <?
  2. Closing tag: ?>

যখন একটি PHP script execute করা হয়, তখন পিএইচপি ইন্টারপ্রেটার opening এবং closing ট্যাগের মধ্যে কোডটি প্রসেস করে, যেকোনো PHP instructions execute করে বা dynamic content জেনারেট করে। পিএইচপি ট্যাগের বাইরের যেকোন কোড বা টেক্সটকে প্লেইন এইচটিএমএল বা আউটপুট হিসাবে ধরা হয়।

পিএইচপি ওপেনিং এবং ক্লোজিং ট্যাগগুলির ব্যবহার ব্যাখ্যা করার জন্য এখানে একটি সহজ উদাহরণ দেওয়া হল:

<!DOCTYPE html>
<html>
<body>

<h1>My PHP Page</h1>

<?php
$greeting = 'Hello, World!';
echo $greeting;
?>

</body>
</html>

এই উদাহরণে, PHP ওপেনিং ট্যাগ <?php PHP কোডের শুরু নির্দেশ করে, এবং PHP ক্লোজিং ট্যাগ?> শেষ নির্দেশ করে। ভেরিয়েবল $greeting এর মান ‘Hello, World!’ নির্ধারণ করা হয়েছে, এবং echo স্টেটমেন্ট $greeting এর মান বের করে। পিএইচপি ট্যাগের বাইরের বাকি কন্টেন্ট এইচটিএমএল হিসেবে ধরা হয়।

তবে আপনি চাইলে পিএইচপি ফাইলের শেষে একটি ক্লোজিং ট্যাগ ব্যবহার না করলেও চলবে। যদি ফাইলটিতে শুধুমাত্র পিএইচপি কোড থাকে। ক্লোজিং ট্যাগটি বাদ দেওয়ার পরামর্শ দেওয়া হয় যাতে ক্লোজিং ট্যাগের পরে কোনও দুর্ঘটনাজনিত হোয়াইটস্পেস বা নতুন লাইন এড়ানো যায়, যা নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যার কারণ হতে পারে।

2. Statements: পিএইচপি কোড statements দিয়ে গঠিত, যা instructions বা actions গুলো execute করা হয়। প্রতিটি statements এর সমাপ্তি নির্দেশ করতে একটি সেমিকোলন (;) দিয়ে শেষ হয় ।

PHP তে Comments কি ?

PHP অথবা যেকোনো Programming Language এ comments হচ্ছে, একজন কোডার বা প্রোগ্রামারের সোর্স কোডের ব্যাখ্যা বা পাদটীকা। এটাকে আমরা Coding Documentation ও বলতে পারি। সাধারণত: যেকোনো Programming language এর Compiler এবং Interpretor গুলো কমেন্টস কে কোড হিসাবে execute না করে এটাকে (Ignore) এড়িয়ে যায়। Comments System দিয়ে আমরা Coding Documentation ছাড়াও এই মুহূর্তে ব্যবহৃত হবেনা কিন্তু ভবিষ্যতে কাজে লাগতে পারে এমন Code গুলোও আমরা সাময়িক সময়ের জন্য hide করে রাখতে পারি।

Zend Certified PHP Engineering (ZCPE) Course

PHP তে Comments কত প্রকার?

PHP তে কমেন্টস মূলত দুই প্রকার :

১. Single Line (প্রত্যেক line এর জন্য আলাদা ভাবে কমেন্টস চিহ্ন ব্যবহার করতে হয় )
২. Multi Line (একসাথে একাধিক লাইনে এর জন্য শুধু একবার কমেন্ট চিহ্ন ব্যবহার করতে হয়।)

PHP তে Single Line কমেন্টস কি? PHP তে কিভাবে Single Line কমেন্টস করা হয়?

PHP তে একজন Programmer যখন প্রতিটি লাইনে আলাদা ভাবে কমেন্টস চিহ্ন ব্যবহার করে। PHP এর পরিভাষায় তখন একে বলা হয় Single Line কমেন্টস । এটাকে আবার short comments বলা হয়ে থাকে। PHP তে # (hash) এবং // (two slashes) দিয়ে Single Line কমেন্টস করা হয়। নিচের উদাহরণ দিয়ে আরেকটু ভালো ভাবে বুঝে নেয়া যাক :

<?php
echo 5+4; // Here's a single-line PHP for 5 and 4 summation
echo "Hello World";  # Here's another single-line for "Hello World" String
?>

ব্যাখ্যা: লক্ষ্য করুন এখানে যেই দুইটা লাইন আমরা single line কমেন্টস এ আবদ্ধ করেছি, সেই দুইটা লাইন আমাদের ব্রাউজারে আসবেনা।

PHP তে Multi Line Comments কি? PHP তে কিভাবে Multi Line কমেন্টস করা হয়?

PHP তে একজন Programmer যখন একাধিক লাইনের জন্য শুধু একটি কমেন্ট চিহ্ন ব্যবহার করে। PHP এর পরিভাষায় তখন একে বলা হয় Multi Line comments। এটাকে আবার Long কমেন্টস বলা হয়ে থাকে। PHP তে /* */ দিয়ে Multi Line কমেন্টস করা হয়। নিচের উদাহরণ দিয়ে আরেকটু ভালো ভাবে বুঝে নেয়া যাক :

Zend Certified PHP Engineering (ZCPE) Course

<?php
/*
Here's a long PHP comments spread over
many lines.

You can format a multi-line comment
any way you like.
*/
echo "Hello World";
?>

ব্যাখ্যা: লক্ষ্য করুন এখানে যেই যতগুলো লাইন আমরা মূলত multi line comments এ আবদ্ধ করেছি, সেগুলো আমাদের ব্রাউজারে আসবেনা।

PHP তে “Quotes” কি?

PHP-তে, “quotes” শব্দটি কোডে strings গুলিকে কিভাবে উপস্থাপিত এবং সীমাবদ্ধ করা হবে তা বোঝায়। পিএইচপি আপনাকে single quotes (‘ ‘) অথবা nowdoc syntax , double quotes (” “) অথবা heredoc syntax ব্যবহার করে strings গুলি ডিফাইন করতে দেয়।

১. Single quotes (”): একটি string কে সংজ্ঞায়িত করার জন্য single quotes ব্যবহার করার সময়, string টিকে একটি literal অর্থাৎ আক্ষরিক হিসাবে বিবেচনা করা হয় এবং string এর মধ্যে variables বা special characters গুলিকে interpreted অর্থাৎ অনুবাদ করা হয় না। উদাহরণ স্বরূপ:

$name = 'John';
echo 'Hello, $name!'; // Output: Hello, $name!

২. Double quotes (“”): double quotes ব্যবহৃত string -এর মধ্যে variables এবং special characters কে interpreted বা অনুবাদ করা হয় এবং তাদের নিজ নিজ values দিয়ে প্রতিস্থাপিত করা হয়। উদাহরণ স্বরূপ:

$name = 'John';
echo "Hello, $name!"; // Output: Hello, John!

৩. Heredoc syntax: Heredoc syntax প্রায়ই double Quotes (“”) এর মতোই যা আপনাকে multiline strings অর্থাৎ একাধিক লাইনে string ডিফাইন করতে দেয়। এটি <<< অপারেটর ব্যবহার করে উপস্থাপন করা হয়, একটি identifier দ্বারা শুরু করা হয়, এবং শুরু করা identifier দিয়ে শেষ হয়। heredoc string এর মধ্যে Variables এবং special characters গুলো double Quotes ("") এর মতোই interpreted বা অনুবাদ করা হয়. উদাহরণ স্বরূপ:

$name = 'John';
$message = <<<EOT
Hello, $name!
This is a multiline string.
EOT;

echo $message;

Output

Hello, John!
This is a multiline string.

৪. Nowdoc syntax: Nowdoc syntax প্রায়ই Single Quotes (”) এর মতোই যা আপনাকে multiline strings অর্থাৎ একাধিক লাইনে string ডিফাইন করতে দেয়। এটি <<< অপারেটর ব্যবহার করে উপস্থাপন করা হয়, একটি identifier দ্বারা শুরু করা হয়, এবং শুরু করা identifier দিয়ে শেষ হয়। nowdoc string এর মধ্যে Variables এবং special characters গুলো single Quotes ('') এর মতোই interpreted বা অনুবাদ হয় না। উদাহরণ স্বরূপ:

$name = 'John';
$message = <<<'EOT'
Hello, $name!
This is a nowdoc string.
EOT;

echo $message;

Output

Hello, $name!
This is a nowdoc string.

আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । ২০০৯ সালে কম্পিউটার সাইন্স থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ১৫ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller, Amarbebsha Ltd সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ডেটা সাইন্স, মেশিন লার্নিং, বিগ ডেটা, ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। এছাড়াও বাংলাদেশের ১৮৫ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ১২০ এরও অধিক ছাত্র আমার হাতে জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার হয়েছেন। বর্তমানে w3programmers ট্রেনিং ইনস্টিটিউট এ PHP এর উপর Professional এবং Advance Zend Certified PHP -8.2 Engineering, Laravel Mastering Course with ReactJS, Python Beginning To Advance with Blockchain, Machine Learning and Data Science, Professional WordPress Plugin Development Beginning to Advance কোর্স করাই। আর অবসর সময়ে w3programmers.com এ ওয়েব টেকনোলজি নিয়ে লেখালেখি করি।

3 thoughts on “PHP Syntax, Comments and Quotes

  1. Ami ki ai tutorial gulo dekhe PHP shikhte parbo…..karon amr kace to ato tk nai…to oita amr pokhkhe deoa o somvob na. But Shikhar onek issa silo…. Please Reply me?

Leave a Reply