What is PHP?

What is PHP
What is PHP

PHP  হচ্ছে একটি সার্ভার সাইড স্ক্রিপ্টিং ভাষা, যা তৈরী করেন রাসমাস লারডোর্ফ ১৯৯৪ সালে।  যা বিশেষ ভাবে যেকোনো ডাইনামিক এবং ইন্টারেক্টিভ ওয়েব ডেভেলপমেন্ট অথবা ওয়েব ভিত্তিক সফটওয়্যার এবং ওয়েব ভিত্তিক এপ্লিকেশন বানানোর জন্য ব্যবহৃত হয়। বর্তমানে এটিকে জেনারেল পারপাস প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও বলা হয়। অর্থাৎ, অন্যান্য প্রোগ্রামিং ভাষা দিয়ে যা যা করা যায়, PHP দিয়েও মোটামুটি তার সবই করা যায়। এছাড়া ওপেনসোর্স হওয়ায় ওয়েব প্রোগ্রামারদের কাছে অধিক জনপ্রিয় । তবে মূলত, ওয়েব ডেভেলপমেন্টের, ওয়েব ভিত্তিক সফটওয়্যার এবং ওয়েব ভিত্তিক এপ্লিকেশন বানানোর কাজেই এটি সর্বাধিক ব্যবহৃত হয়। এছাড়া পি এইচপি ওয়েবে তথ্য সংরক্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করে। পি এইচ পি কে এইচ টি এম এল (HTML) এর সাথেও ব্যবহার করা যায়। ওয়ার্ডপ্রেস, জুমলা সহ বেশ কিছু এডভান্সড ওপেনসোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS) পি এইচ পি দ্বারা তৈরি। পি এইচ পি ব্যবহার করে কাস্টম কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করা যায়। এছাড়া ই-কমার্স, ম্যানেজমেন্ট, অনলাইন ব্যাংকিং সফটওয়্যার ইত্যাদি তৈরিতেও পি এইচ পি ব্যাপকভাবে ব্যবহুত হচ্ছে। পি এইচ পি খুবই জনপ্রিয় একটি ভাষা, w3techs এর তথ্য অনুযায়ী পৃথিবীতে যত ওয়েব সাইট আছে তার শতকরা ৮২ ভাগই সার্ভার সাইড স্ক্রিপ্টিংয়ে PHP ব্যবহার করে। বর্তমানে বাংলাদেশের ৯০% ফ্রীলান্সার (অর্থাৎ যারা ঘরে বসে বাহিরের দেশে কাজ করে) PhP ল্যাঙ্গুয়েজ দ্বারা কাজ করে।

PHP শেখার আগে কোন বিষয়ে আমার জানা অপরিহার্য?

PHP শেখার  আগে আপনাকে কমপিউটার প্রোগ্রামিং কি জিনিস? ওয়েব কি?  ইন্টারনেট কি ? ডেটাবেস, এবং মাইএসকিউএল প্রভৃতির উপর ধারণা থাকা উচিত। তা ছাড়া HTML, CSS জানা থাকলে আপনি শিখে আনন্দ পাবেন।

PHP কেন শিখব ?

PHP কেন শিখবেন তার অনেকগুলো কারণ রয়েছে। বিশেষ করে ওয়েব ডেভেলপমেন্টে PHP (Hypertext Preprocessor) ব্যাপকভাবে ব্যবহৃত হওয়ার বিভিন্ন কারণ রয়েছে। কারণ গুলো হলো নিম্নরুপঃ

  • Easy to learn and use (শেখা এবং এর ব্যবহার সহজ): পিএইচপি-তে তুলনামূলকভাবে সহজ এবং সরল সিনট্যাক্স রয়েছে যা C এবং অন্যান্য জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার মতো। এর সিনট্যাক্স নতুনদের জন্য ফ্রেন্ডলি হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, এটি শিখতে এবং দ্রুত কোডিং শুরু করাকে সহজ করে ।
  • Wide community and easy documentation (বিশাল কমিউনিটি এবং সহজ ডকুমেন্টেশন): পিএইচপি-তে ডেভেলপারদের একটি বড় এবং সক্রিয় কমিউনিটি রয়েছে। এর মানে হল যে প্রোগ্রামারদের সমস্যা সমাধান করতে এবং তাদের দক্ষতা বাড়াতে সাহায্য করার জন্য প্রচুর অনলাইন রিসৌর্স, টিউটোরিয়াল, ফোরাম এবং লাইব্রেরি রয়েছে। PHP দ্বারা প্রদত্ত বিস্তৃত এবং সহজ ডকুমেন্টেশনও ডেভেলপারদের জন্য একটি মূল্যবান সম্পদ।
  • Platform independence: PHP একটি cross-platform language, যার মানে এটি Windows, macOS, Linux এবং অন্যান্য সব অপারেটিং সিস্টেমে চলতে পারে। এই সুবিধা ডেভেলপারদের এমন ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করতে দেয় যা উল্লেখযোগ্য পরিবর্তন ছাড়াই বিভিন্ন প্ল্যাটফর্মে স্থাপন করা যেতে পারে।
  • Integration with databases (ডাটাবেসের সাথে ইন্টিগ্রেশন): PHP এর ডাটাবেসের সাথে শক্তিশালী ইন্টিগ্রেশন ক্ষমতা রয়েছে। এটি একাধিক ডাটাবেস সিস্টেম সমর্থন করে যেমন MySQL, PostgreSQL, Oracle এবং আরও অনেক । এটি ডাটাবেসের সাথে যোগাযোগ করা, ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধার করা এবং ডাইনামিক ওয়েবসাইট এবং ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করা সহজ করে তোলে।
  • Wide adoption and popularity (ব্যাপক গ্রহণ এবং জনপ্রিয়তা): PHP দীর্ঘকাল ধরে রয়েছে এবং ওয়েব ডেভেলপার রা এটি যেমন ব্যাপকভাবে গ্রহণ করেছে একইভাবে এটি ডেভেলপারদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে, বিশেষ করে ওয়েব ডেভেলপমেন্টের ক্ষেত্রে। এছাড়াও WordPress, Drupal এবং Joomla এর মতো অনেক জনপ্রিয় content management systems (CMS) পিএইচপি দিয়ে তৈরি, যা এর জনপ্রিয়তায় আরও অবদান রাখে।
  • Rapid development (দ্রুত ডেভেলপমেন্ট): পিএইচপি এর built-in functions, libraries এবং PHP দিয়ে তৈরি বহু framework গুলো যেমন Laravel, Symfony, এবং CodeIgniter এবং একইভাবে PHP দিয়ে তৈরি CMS গুলো যেমন WordPress, Joomla, Drupal এর মতো টুল গুলো ব্যবহার করে কম পরিশ্রম এবং কম সময়ে robust web applications তৈরি করা যায়।
  • Scalability: ওয়েব সার্ভারের পরিভাষায় , স্কেলেবিলিটি বলতে পারফরম্যান্স বা রেলাইবিলিটি এর ব্যাপারে আপস না করেই ক্রমবর্ধমান পরিমাণে কাজ বা ট্র্যাফিক পরিচালনা করার জন্য একটি সিস্টেমের ক্ষমতা বোঝায়। এটি একটি ওয়েব সার্ভারের ক্রমবর্ধমান সংখ্যক রিকোয়েস্ট এবং ইউজারদের দক্ষতার সাথে এবং কার্যকরভাবে পরিচালনা করার ক্ষমতা বুঝায়। আর এই কাজটির জন্য PHP তে বিভিন্ন ক্যাশিং মেকানিজম এবং অপ্টিমাইজেশান সুবিধা রয়েছে, যা দিয়ে PHP দক্ষতার সাথে large-scale projects and এবং high-performance applications গুলো পরিচালনা করতে পারে। এবং খুব ভালো ভাবেই হ্যান্ডেল করতে পারে।
  • Cost-effective (আর্থিক এবং সময় সাশ্রয়ী): PHP হল ওপেন-সোর্স, যার মানে এটি বিনামূল্যে ব্যবহার করা যায় এবং এর ওপেন-সোর্স লাইব্রেরি এবং ফ্রেমওয়ার্কের বিশাল কালেকশন রয়েছে। যার মাধ্যমে এটি আপনার ডেভেলপমেন্ট খরচ যেমন উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেয়, একইভাবে সময়ও সাশ্রয়ী করে তোলে।

PHP শেখার জন্য কি ধরণের কম্পিউটার লাগবে ? কোনো সফটওয়্যার ইনস্টলেশন করা লাগবে?

সর্বশেষ অপারেটিং সিস্টেম গুলোর মধ্যে যেমন windows-7, windows-8, windows-10 অথবা যারা লিনাক্স এ কাজ করেন যেমন : ubuntu-15,ubuntu-16  যে কোনো টি সাপোর্ট করে এমন কম্পিউটার হলেই চলবে।

Zend Certified PHP Engineering (ZCPE) Course

আর তিন  ধরণের সফটওয়্যার আপনাকে ইনস্টল করতে হবে:

  1. সার্ভার সফটওয়্যার যেমন: XAMPP, WAMP, EasyPHP ইত্যাদি। এই সফটওয়্যার গুলোর সবই ফ্রি এবং ওপেনসোর্স। আর এই সফটওয়্যার গুলো মূলত ওয়েব ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট সেটাপের জন্য যা যা দরকার সব  কিছুর সমষ্টি।
  2. কোড লেখার সফটওয়্যার যেমন: SublimeText, Notepad++, NetBeans, Aptana, Eclipse  ইত্যাদি।  এই সফটওয়্যার গুলোর সবই ফ্রি এবং ওপেনসোর্স।
  3. আর আউটপুট দেখার জন্য যেকোনো একটা ব্রাউজার যেমন: Mozilla Firefox, Google Chrome, Opera, safari ইত্যাদি। যারা Windows OS ব্যবহার  করেন, তারা Edge ব্রাউজার দিয়ে কাজ চালিয়ে যেতে পারেন।

আমি সার্ভার সফটওয়্যার XAMPP ইনস্টল করেছি। এখন প্রথম PHP কোড লেখার জন্য আমাকে কি করতে হবে?

প্রথমে আপনাকে XAMPP সার্ভারের কন্ট্রোল প্যানেলে গিয়ে Apachi এবং MySQL সার্ভিস টা চালু করে দিতে হবে । চালু করার পর খেয়াল রাখতে হবে দুইটা সার্ভিস সবুজ হয়ে আছে কিনা, হলুদ অথবা লাল হয়ে থাকলে কাজ করবেনা। নিচের ছবিতে খেয়াল করুন:

xampp status

তারপর XAMPP Software যেই ড্রাইভে ইনস্টল করেছেন সেখানে xampp/htdocs ফোল্ডারে আপনার নিজের জন্য test (এইটা যেকোনো নামই হতে পারে) নামে একটা ফোল্ডার করুন, নিচের ছবিতে খেয়াল করুন :

xampp folder structure

এইবার আপনার কোড এডিটরে  নিচের কোড গুলো লিখুন :

<?php

echo "Hello PHP World";

?>

এবং hello.php নামে আপনার test ফোল্ডারে save করুন, নিচের ছবিতে খেয়াল করুন :

first php code in editor

এইবার আপনার ব্রাউজারে যান এবং http://localhost/test/hello.php লিখে এন্টার করুন, নিচের ছবিতে খেয়াল করুন :

first php output

Php basic bangla tutorial

আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । ২০০৯ সালে কম্পিউটার সাইন্স থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ১৫ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller, Amarbebsha Ltd সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ডেটা সাইন্স, মেশিন লার্নিং, বিগ ডেটা, ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। এছাড়াও বাংলাদেশের ১৮৫ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ১২০ এরও অধিক ছাত্র আমার হাতে জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার হয়েছেন। বর্তমানে w3programmers ট্রেনিং ইনস্টিটিউট এ PHP এর উপর Professional এবং Advance Zend Certified PHP -8.2 Engineering, Laravel Mastering Course with ReactJS, Python Beginning To Advance with Blockchain, Machine Learning and Data Science, Professional WordPress Plugin Development Beginning to Advance কোর্স করাই। আর অবসর সময়ে w3programmers.com এ ওয়েব টেকনোলজি নিয়ে লেখালেখি করি।

4 thoughts on “What is PHP?

  1. বাংলাকে আরো উন্নত করলেন ভাই আপনি।
    সকল কিছু নিজের ভাষাতে শিখতে পারবো এবার।

Leave a Reply