Push Notification with Laravel

Laravel Real Time Web Notification

একটি ওয়েবসাইটে Push Notification কি?

একটি ওয়েবসাইটে একটি push notification হল এক ধরনের notification যা ইউজারদের ডিভাইস বা ব্রাউজারে পাঠানো হয়, এমনকি তারা উক্ত ওয়েবসাইটে একটিভ না থাকলেও। এটি ওয়েবসাইট মালিক বা এডমিনিস্ট্রেটরদের জন্য ইউজারদের কাছাকাছি থাকার এবং গুরুত্বপূর্ণ আপডেট, রিমাইন্ডার্স বা অন্যান্য ইনফরমেশন সরবরাহ করার একটি ভালো উপায়।

যখন একজন ইউজার push notification সক্ষমতা বা সুবিধা আছে এমন একটি ওয়েবসাইট ব্রাউজ বা ভিজিট করেন, তখন তাদের সাধারণত push notifications অনুমতি বা সাবস্ক্রাইব দেওয়ার জন্য অনুরোধ করা হয়। যদি ইউজাররা অনুমতি দেয়, ওয়েবসাইটটি তাদের ডিভাইস বা ব্রাউজারে পুশ নোটিফিকেশন পাঠাতে পারে। ইউজারদের ডিভাইস এবং ব্রাউজার সেটিংসের উপর নির্ভর করে এই নোটিফিকেশন্স গুলি ছোট pop-up Message, Banner বা Alert হিসাবে উপস্থিত হতে পারে।

Push notifications গুলি বিভিন্ন উদ্দেশ্যে এবং কাজে ব্যবহার করা যেতে পারে, যেমন:

  1. News and updates:ওয়েবসাইটগুলি নতুন articles, blog posts, বা অন্য কোন প্রাসঙ্গিক কন্টেন্টের আপডেট সম্পর্কে ইউজারদের জানানোর জন্য পুশ নোটিফিকেশন পাঠাতে পারে।
  2. Promotions and offers: ই-কমার্স ওয়েবসাইটগুলি ইউজারদের ডিসকাউন্ট, সেলস বা একচেটিয়া অফার সম্পর্কে অবহিত করার জন্য পুশ নোটিফিকেশন পাঠাতে পারে।
  3. Reminders and alerts: ওয়েবসাইটগুলি আপকামিং ইভেন্ট, অ্যাপয়েন্টমেন্ট বা ডেডলাইন জানানোর জন্য রিমাইন্ডার হিসাবে পুশ নোটিফিকেশন পাঠাতে পারে।
  4. User engagement: পুশ নোটিফিকেশন্স গুলি ইউজারদের ওয়েবসাইট পুনঃভিজিট করতে, নির্দিষ্ট ফীচার গুলোর সাথে এনগেজ হতে বা সার্ভে বা পোলে অংশগ্রহণ উত্সাহিত করতে ব্যবহার করা যেতে পারে।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ইউজারদের কাছে পুশ নোটিফিকেশন বন্ধ করা বা চালু করার মাধ্যমে এগুলি নিয়ন্ত্রণ করার অপশন্স রয়েছে এবং তারা তাদের ডিভাইস বা ব্রাউজার এর preferences এ ওয়েবসাইট গুলিতে তাদের পুশ নোটিফিকেশন সেটিংস পরিচালনা করতে পারে৷ এর মাধ্যমে এটি নিশ্চিত করতে সহায়তা করে যে ইউজাররা তাদের নোটিফিকেশন অভিজ্ঞতার উপর নিয়ন্ত্রণ নেওয়ার পাশাপাশি তাদের কাছে প্রাসঙ্গিক এবং মূল্যবান নোটিফিকেশন গুলি পান

Mastering Laravel with ReactJS Course

Laravel Framework এর নোটিফিকেশন চ্যানেল

Laravel Framework বিভিন্ন চ্যানেলের মাধ্যমে ইউজারদের messages এবং notifications পাঠানোর জন্য একটি শক্তিশালী নোটিফিকেশন সিস্টেম প্রদান করে। লারাভেল নোটিফিকেশন চ্যানেলগুলি হল অতিরিক্ত প্যাকেজ যা SMS, email, Slack,এবং আরও অনেক কিছুর মতো বিভিন্ন communication channels গুলিকে সাপোর্ট করার জন্য লারাভেলের বিল্টইন notification system কে এক্সটেন্ড করে।

notification channel গুলি ব্যবহার করে, আপনি সহজেই আপনার অ্যাপ্লিকেশনের notification logic পরিবর্তন না করে বিভিন্ন delivery channels গুলির মধ্যে স্যুইচ করতে পারেন৷ Laravel Framework এ mail, database এবং broadcast সহ বেশ কয়েকটি বিল্ট-ইন নোটিফিকেশন চ্যানেলের সুবিধা রয়েছে। এছাড়াও, থার্ড পার্টি সার্ভিস গুলির সাথে একীভূত করার জন্য অনেকগুলি community-driven notification channels রয়েছে৷

  1. Mail Channel: mail channel আপনাকে ইমেলের মাধ্যমে notifications পাঠাতে দেয়। এটি লারাভেলের built-in mail service provider ব্যবহার করে এবং বিভিন্ন ইমেল ড্রাইভার যেমন SMTP, Mailgun, SendGrid এবং আরও অনেক কিছু সাপোর্ট করে।
  2. SMS Channel: এই চ্যানেলটি আপনাকে SMS (Short Message Service) এর মাধ্যমে notifications পাঠানোর সুযোগ দেয় । এটি Vonage, Twilio এবং Plivo সহ একাধিক SMS গেটওয়ে সমর্থন করে।
  3. Slack Channel: Slack চ্যানেল আপনাকে Slack চ্যানেলে বা ইউজারদের কাছে notifications পাঠাতে দেয়। এটি স্ল্যাকের API সাথে ইন্টিগেট করে এবং message হিসাবে notifications পাঠায়।
  4. Pusher Channel: এই চ্যানেলটি একটি জনপ্রিয় রিয়েল-টাইম communication platform যা ব্যবহার করে আপনি আপনার অ্যাপ্লিকেশনে real-time notifications পাঠাতে পারেন।
  5. Database Channel: ডাটাবেস চ্যানেল ব্যবহার একটি ডাটাবেসের টেবিলে notification গুলো সংরক্ষণ করতে পারেন, এতে আপনি আপনার অ্যাপ্লিকেশনের notification গুলি পরবর্তীতে রিট্রিভ এবং প্রদর্শন করতে পারেন ।
  6. Custom Channels: Laravel Framework কাস্টম নোটিফিকেশন চ্যানেল তৈরি করার জন্য ফ্লেক্সিবিলিটি প্রদান করে। আপনি Illuminate\Contracts\Notifications\Notification ইন্টারফেস প্রয়োগ করে আপনার নিজস্ব চ্যানেল ডিফাইন করতে পারেন এবং আপনার পছন্দসই চ্যানেলের জন্য নির্দিষ্ট ডেলিভারি লজিক পরিচালনা করতে পারেন।

Mastering Laravel with ReactJS Course

লারাভেলে একটি নোটিফিকেশন চ্যানেল ব্যবহার করতে হলে,প্রথমে আপনাকে এই আর্টিসান কম্যান্ড ব্যবহার করে php artisan make:notification NotificationClassName একটি Notification Class তৈরি করতে হবে। আপনার Notification ক্লাসের via method এ পছন্দসই চ্যানেলটি সিলেক্ট করতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি ইমেল Notification পাঠাতে চান, আপনি নিম্নোক্ত method মাধ্যমে ডিফাইন করবেন:

public function via($notifiable)
{
    return ['mail'];
}

আপনি একই সাথে একাধিক চ্যানেলের মাধ্যমে notifications পাঠাতে via method এর return অ্যারেতে একাধিক চ্যানেল যুক্ত করতে পারেন।

এগুলি লারাভেল notification channels গুলোর কয়েকটি উদাহরণ। WhatsApp, Telegram, Discord সহ আরও অনেক কিছুর মতো services গুলি কভার করার জন্য আরও অনেক community-driven channels বিদ্যমান রয়েছে। আপনি অফিসিয়াল লারাভেল ডকুমেন্টেশনে বা Packagist এর মতো community-driven package repositories গুলিতে Laravel notification চ্যানেল গুলির একটি বিস্তৃত লিস্ট পেতে পারেন।

আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । ২০০৯ সালে কম্পিউটার সাইন্স থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ১৫ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller, Amarbebsha Ltd সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ডেটা সাইন্স, মেশিন লার্নিং, বিগ ডেটা, ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। এছাড়াও বাংলাদেশের ১৮৫ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ১২০ এরও অধিক ছাত্র আমার হাতে জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার হয়েছেন। বর্তমানে w3programmers ট্রেনিং ইনস্টিটিউট এ PHP এর উপর Professional এবং Advance Zend Certified PHP -8.2 Engineering, Laravel Mastering Course with ReactJS, Python Beginning To Advance with Blockchain, Machine Learning and Data Science, Professional WordPress Plugin Development Beginning to Advance কোর্স করাই। আর অবসর সময়ে w3programmers.com এ ওয়েব টেকনোলজি নিয়ে লেখালেখি করি।

Leave a Reply